RayaninfoPostAd

ডেঙ্গু - ডেঙ্গু জ্বরের লক্ষণ ও প্রতিকার - ডেঙ্গু জ্বরের কারণ

ডেঙ্গু জ্বরের কারণ লক্ষণ ও চিকিৎসা

ডেঙ্গু (DENG-gey) জ্বর হল একটি মশাবাহিত রোগ যা বিশ্বের গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে বেশি দেখা যায়। হালকা ডেঙ্গু জ্বরের কারণে উচ্চ জ্বর এবং ফ্লুর মতো উপসর্গ দেখা দেয়। কিন্তু ডেঙ্গু জ্বর যখন মারাত্মক রূপ ধারণ করে অর্থাৎ যাকে আমরা ডেঙ্গু হেমোরেজিক ফিভারও বলি তখন গুরুতর রক্তপাত, রক্তচাপ হঠাৎ কমে যাওয়া (শক) এবং মৃত্যু পর্যন্তও ঘটতে পারে।
Image
প্রতি বছর এডিস মশার কামড়ে বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়। ডেঙ্গু জ্বর দক্ষিণ-পূর্ব এশিয়া, পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ, ল্যাটিন আমেরিকা এবং আফ্রিকাতে সবচেয়ে বেশি দেখা যায়। তবে এই রোগটি ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ অংশে স্থানীয় প্রাদুর্ভাব সহ নতুন অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গবেষকরা ডেঙ্গু জ্বরের টিকা নিয়ে কাজ করছেন। আপাতত, যেসব এলাকায় ডেঙ্গু জ্বর সাধারণ, সেখানে সংক্রমণ প্রতিরোধের সর্বোত্তম উপায় হল মশার কামড় এড়ানো এবং মশার সংখ্যা কমাতে পদক্ষেপ নেওয়া।

সাধারণ ডেঙ্গু জ্বরের লক্ষণ সমূহ

অনেকের ডেঙ্গু সংক্রমণের কোনো লক্ষণ বা উপসর্গ দেখা দেয় না। যখন উপসর্গ দেখা দেয়, তখন সেগুলি অন্য অসুখের জন্য ভুল হতে পারে - যেমন ফ্লু - এবং সাধারণত সংক্রামিত মশা কামড়ানোর চার থেকে 10 দিন পরে শুরু হয়। ডেঙ্গু জ্বরের কারণে উচ্চ জ্বর হয় — 104 F (40 C) —

নিম্নলিখিত লক্ষণ ও উপসর্গগুলির মধ্যে যেকোনো একটি দেখা দিতে পারে।

১) মাথাব্যথা
২) পেশী, হাড় বা জয়েন্টে ব্যথা
৩) বমি বমি ভাব
৪) বমি
৫) চোখের পিছনে ব্যথা
৬) ফোলা গ্রন্থি
৭) ফুসকুড়ি

মারাত্মক ডেঙ্গু জ্বরের লক্ষণ সমূহ

সাধারণ ডেঙ্গু জ্বরে বেশিরভাগ মানুষ এক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে ওঠে। কিন্তু যখন এটি মারাত্মক আকার ধারণ করে তখন লক্ষণগুলি আরও খারাপ হয় এবং জীবন নাশের-হুমকিও দেখা দিতে পারে। একে বলা হয় মারাত্মক ডেঙ্গু, ডেঙ্গু হেমোরেজিক ফিভার বা ডেঙ্গু শক সিনড্রোম।

গুরুতর ডেঙ্গু জ্বরে আপনার রক্তনালীগুলি ক্ষতিগ্রস্ত হয় এবং ফুটো হয়ে যায়। এবং আপনার রক্ত ​​​​প্রবাহে ক্লট-গঠনকারী কোষের (প্লাটিলেট) সংখ্যা কমে যায়। এর ফলে শক, অভ্যন্তরীণ রক্তপাত, অঙ্গহানি এমনকি মৃত্যুও হতে পারে।

গুরুতর ডেঙ্গু জ্বরে নিম্নলিখিত লক্ষণ ও উপসর্গগুলির মধ্যে যেকোনো একটি দেখা দিতে পারে।

১) প্রচন্ড পেট ব্যাথা
২) ক্রমাগত বমি হওয়া
৩) মাড়ি বা নাক থেকে রক্তপাত
৪) আপনার প্রস্রাবে রক্ত, মল বা বমি
৫) ত্বকের নিচে রক্তপাত, যা ক্ষতের মতো দেখাতে পারে
৬) কঠিন বা দ্রুত শ্বাস প্রশ্বাস
৭) ক্লান্তি
৮) বিরক্তি বা অস্থিরতা

কখন ডাক্তার দেখানো উচিত

গুরুতর ডেঙ্গু জ্বর একটি জীবন-হুমকি মূলক জরুরি অবস্থা। আপনি যদি কখনো এমন কোনো এলাকায় যান যেখানে ডেঙ্গু জ্বর হয় বলে জানা আছে এবং আপনার যদি জ্বর হয় তাহলে আপনার কোনো সতর্কতা লক্ষণ দেখা দেয়া মাত্র অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

সতর্কতা লক্ষণগুলির মধ্যে রয়েছে গুরুতর পেটে ব্যথা, বমি, শ্বাস নিতে অসুবিধা বা আপনার নাক, মাড়ি, বমি বা মল থেকে রক্ত ​​পড়া প্রভৃতি।

আপনি যদি সম্প্রতি কোথাও ভ্রমণ করেন বা ভ্রমণ করে ফিরে আসার পর যদি জ্বর হয় এবং তা যদি ডেঙ্গু জ্বরের উপসর্গের সাথে মিল থাকে তাহলে অতিসত্বর ডাক্তারের কাছে যাওয়া জরুরি।

রোগ নির্ণয়

ডেঙ্গু জ্বর নির্ণয় করা কঠিন হতে পারে কারণ এর লক্ষণ এবং উপসর্গগুলি অন্যান্য রোগগুলির সাথে সহজেই বিভ্রান্তি সৃষ্টি করতে পারে - যেমন চিকুনগুনিয়া, জিকা ভাইরাস, ম্যালেরিয়া এবং টাইফয়েড জ্বর।

আপনার ডাক্তার সম্ভবত আপনার চিকিৎসা এবং ভ্রমণের ইতিহাস সম্পর্কে জিজ্ঞাসা করবেন। আপনি যে দেশগুলিতে গিয়েছিলেন এবং তারিখগুলি সহ, সেইসাথে মশার সাথে আপনার যোগাযোগ থাকতে পারে এমন কোনও আন্তর্জাতিক ভ্রমণের বিস্তারিত আপনার ডাক্তারকে জানাতে ভুলবেন না।

আপনার ডাক্তার ডেঙ্গু ভাইরাসগুলির একটিতে সংক্রমণের প্রমাণের জন্য একটি ল্যাবে পরীক্ষা করার জন্য রক্তের নমুনা নিয়ে পরীক্ষা করতে পারেন।

ডেঙ্গু জ্বরের চিকিৎসা

ডেঙ্গু জ্বরের কোনো নির্দিষ্ট চিকিৎসা নেই। ডেঙ্গু জ্বর থেকে সেরে উঠার সময় প্রচুর পরিমাণে তরল পান করুন। আপনার যদি ডিহাইড্রেশনের নিম্নলিখিত লক্ষণ এবং উপসর্গগুলির মধ্যে কোনটি থাকে তবে অবিলম্বে আপনার ডাক্তারকে কল করুন।

১) প্রস্রাব কমে যাওয়া
২) মুখ বা ঠোঁট শুকানো
৩) অলসতা বা বিভ্রান্তি বোধ করা
৪) ঠান্ডা অনুভব করা


ওভার-দ্য-কাউন্টার (OTC) ড্রাগ অ্যাসিটামিনোফেন (টাইলেনল) জাতীয় ওষুধ পেশী ব্যথা এবং জ্বর কমাতে সাহায্য করতে পারে। কিন্তু যদি আপনার ডেঙ্গু জ্বর হয়, তাহলে আপনাকে অ্যাসপিরিন, আইবুপ্রোফেন (অ্যাডভিল, মট্রিন আইবি, অন্যান্য) এবং নেপ্রোক্সেন সোডিয়াম (আলেভ) সহ অন্যান্য ওটিসি ব্যথা উপশমকারী এড়িয়ে চলতে হবে। এই ব্যথা উপশমকারীগুলি ডেঙ্গু জ্বরের রক্তক্ষরণ জটিলতার ঝুঁকি বাড়াতে পারে।

গুরুতর ডেঙ্গু জ্বরে প্রয়োজনীয় জিনিস

১) সহায়ক যন্ত্রপাতিসহ একটি হাসপাতাল
২) ইন্ট্রাভেনাস (IV) তরল এবং ইলেক্ট্রোলাইট প্রতিস্থাপন এর ব্যবস্থা
৩) রক্তচাপ পর্যবেক্ষণ যন্ত্রপাতি
৪) রক্তের ক্ষতি প্রতিস্থাপনের জন্য যথাযথ ব্যবস্থা

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url