RayaninfoPostAd

সুস্বাস্থ্যের জন্য - Sunlight - সূর্যের আলোর প্রয়োজনীয়তা

সূর্য আপনার শরীরকে ভিটামিন ডি তৈরি করতে সাহায্য করে, যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী -শুধু আপনার ত্বককে রক্ষা করার বিষয়টি নিশ্চিত করুন। এটা গ্রীষ্মকাল, এবং, অনেক লোকের জন্য, এর অর্থ হল বাইরে সময় কাটানো। আপনার বাহু এবং মুখে প্রতিদিন কিছু সূর্যের আলো পাওয়া আপনার শরীর এবং মনের জন্য উপকারী হতে পারে।
Imageঅবশ্যই, ত্বকের ক্যান্সার একটি প্রধান উদ্বেগের বিষয় এবং এটিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত। সূর্যের অতিবেগুনি (UV) বিকিরণ থেকে আপনি আপনার ত্বককে রক্ষা করছেন তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ, কিন্তু যতক্ষণ না আপনি সতর্কতা অবলম্বন করছেন, প্রতিদিনের কয়েকটি রশ্মি ভিজিয়ে রাখলে তা আপনার স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

ভূমিকাঃ

সূর্য আপনার জন্য অনেক ভাল জিনিস করতে পারে।এই বড় স্বাস্থ্য সুবিধাগুলি আসে সূর্যের দৃশ্যমান আলো থেকে (যে আলো আমরা দেখতে পারি তার চেয়ে বেশি ক্ষতিকারক UV আলো আমরা দেখতে পারি না) এবং আপনার ত্বক সূর্যের সংস্পর্শে এলে আপনার শরীর যে ভিটামিন ডি তৈরি করে। এখানে আপনার স্বাস্থ্যের জন্য সূর্যালোকের কিছু উপকারিতা রয়েছে। নিম্নে সূর্যের ১০ টি উপকারিতা বর্ণনা করা হল।

ঘুম ভাল হয়

"সূর্যের আলো ভালো ঘুম সমর্থন করে এবং সেরোটোনিন এবং মেলাটোনিনের মাত্রা নিয়ন্ত্রণ করে মানুষের সার্কেডিয়ান ছন্দ সেট করে," ব্যাখ্যা করেন অ্যালেক্সিস পার্সেল, একজন বোর্ড-প্রত্যয়িত প্লাস্টিক সার্জন, পার্সেল প্লাস্টিক সার্জারির মালিক এবং SUNNIE রিঙ্কেল রিডুসিং স্টুডিওর প্রতিষ্ঠাতা৷ মেলাটোনিন হল একটি হরমোন যা শরীরে সন্ধ্যায় উৎপাদিত হয় যখন আপনার শরীরকে ঘুমের জন্য প্রস্তুত করার সময় হয়।

উজ্জ্বল আলোতে জেগে ওঠা আপনার শরীরকে মেলাটোনিন তৈরি বন্ধ করতে বলে, আপনার শরীরকে আপনার দিনের জন্য সেট আপ করে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অনুযায়ী, আপনি যদি সকালে এক ঘন্টা আলো পান, তাহলে আপনি রাতে ভালো ঘুমাতে পারবেন।

আপনার মেজাজ ভাল থাকে

2020-এর একটি পর্যালোচনা সূচিত করে যে আপনার যদি ভিটামিন ডি-এর মাত্রা কম থাকে তাহলে আপনার বিষণ্নতার ঝুঁকি বেশি। কিছু প্রাকৃতিক সূর্যালোক পাওয়া ভিটামিন ডি-এর উৎপাদন বাড়াতে পারে বিষণ্ণতার উপসর্গে সাহায্য করতে এবং আপনার সামগ্রিক মানসিক স্বাস্থ্য ও সুস্থতার উন্নতি করতে।

শারীরিক শক্তি বৃদ্ধি পাই

সেন্ট্রাল ডার্মাটোলজি সেন্টারের একজন ডার্মাটোলজিস্ট এবং গেট মিস্টারের সহ-প্রতিষ্ঠাতা বেথ গোল্ডস্টেইন, এমডি বলেন, “রোদ আমাদের মস্তিষ্ককে সতর্ক ও জাগ্রত হওয়ার সংকেত দেয়। আরো সক্রিয় করা হচ্ছে।" অন্য কথায়, বাইরে বের হওয়া আপনাকে আরও প্রাণবন্ত এবং উদ্যমী বোধ করতে সাহায্য করতে পারে।

মানসিক স্বাস্থ্য অবস্থার উন্নতি হয়

গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে উজ্জ্বল আলোর থেরাপি (একটি লাইটবক্স এবং সূর্য উভয় থেকেই) বাইপোলার ডিপ্রেশন এবং মনোযোগের ঘাটতি হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার (ADHD) এর লক্ষণগুলিকে উন্নত করতে সাহায্য করতে পারে। হাল্কা থেরাপি খাওয়ার ব্যাধিগুলির সম্মুখীন ব্যক্তিদেরও সাহায্য করতে পারে। এমন কিছু গবেষণাও রয়েছে যা ইঙ্গিত করে যে সিজোফ্রেনিয়ার তীব্র উপসর্গযুক্ত ব্যক্তিদের ভিটামিন ডি-এর মাত্রা কম থাকতে পারে এমন ব্যক্তিদের তুলনায় যারা নেই।

রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে

এটা মনে করা হয় যে সূর্যের আলোর সংস্পর্শে ত্বকে নাইট্রোজেন অক্সাইডের সঞ্চয় করতে ট্রিগার করে, যার ফলে ধমনীগুলি প্রসারিত হয়, রক্তচাপ কমিয়ে দেয়," ডঃ পার্সেল ব্যাখ্যা করেন। এই এক্সপোজার আসলে UV রশ্মি থেকে আসে, দৃশ্যমান আলো নয়। যখন আপনার রক্তচাপ কম থাকে, এটি আপনার সামগ্রিক কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য ভাল।

মেটাবলিক সিনড্রোমের ঝুঁকি কমায়

ইঁদুরের উপর একটি 2020 গবেষণা পরামর্শ দিয়েছে যে সূর্যের আলো বিপাকীয় সিনড্রোম হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে, যার মধ্যে রয়েছে উচ্চ রক্তচাপ, শরীরের অতিরিক্ত চর্বি এবং উচ্চ রক্তে শর্করা। এটি হতে পারে কারণ সূর্যালোকের একটি নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্য আপনার দেহের গভীরে ভ্রমণ করতে পারে যা নির্দিষ্ট ধরণের অ্যাডিপোজ (চর্বি) টিস্যুর উপর প্রভাব ফেলতে পারে যা বিপাকীয় সিনড্রোমের বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে।

প্রদাহ নিরাময় করে

ড. গোল্ডস্টেইন এর মতে, সূর্যালোক ইমিউন সিস্টেমের দমনকে ট্রিগার করে। যদিও সূর্যের অতিবেগুনী বিকিরণের জন্য অনেক সময় ব্যয় করা একটি প্রেসক্রিপশন নয়, সূর্য ত্বকের প্রদাহজনক অবস্থা যেমন সোরিয়াসিস, একজিমা এবং ব্রণতে সাহায্য করতে পারে। বাত এবং প্রদাহজনক অন্ত্রের রোগের মতো অটোইমিউন রোগের উন্নতির সাথেও সূর্যালোক যুক্ত হয়েছে।

ক্যান্সার প্রতিরোধ করে

কিছু ক্যান্সারের সাথে ভিটামিন ডি এর নিম্ন স্তরের সম্পর্ক রয়েছে। ডাগোল্ডস্টেইন সতর্ক করেছেন যে এটি অগত্যা নির্দেশ করে না যে আপনার ভিটামিন ডি বৃদ্ধি আপনার ঝুঁকি হ্রাস করবে, তবে এটি এমন একটি সংস্থা যা স্বাস্থ্যসেবা প্রদানকারীরা গভীর মনোযোগ দিচ্ছে।

হাড় মজবুত করে

ভিটামিন ডি শরীরকে আমাদের খাদ্য থেকে ক্যালসিয়াম এবং ফসফেট শোষণ করতে সাহায্য করে," ডপার্সেল ব্যাখ্যা করে। "এই খনিজগুলি সুস্থ হাড়, দাঁত এবং পেশীগুলির জন্য প্রয়োজনীয়।" পর্যাপ্ত ভিটামিন ডি না পাওয়া হাড়ের স্বাস্থ্যের জন্য খারাপ হতে পারে। এই প্রয়োজনীয় পুষ্টি ছাড়া আপনার হাড় নরম বা দুর্বল হয়ে যেতে পারে। দীর্ঘমেয়াদী অভাব এমনকি অস্টিওপরোসিসে অবদান রাখতে পারে।

আয়ু বৃদ্ধি পাই

কিছু ধারণা আছে যে পর্যাপ্ত সূর্যালোক পেয়ে এবং সেইজন্য, পর্যাপ্ত মাত্রায় ভিটামিন ডি পেয়ে আপনি বেশি দিন বাঁচতে পারবেন। সুইডেনে 20 বছরেরও বেশি সময় ধরে 30,000 মহিলার উপর করা একটি সমীক্ষা ইঙ্গিত করেছে যে যারা সূর্যের মধ্যে বেশি সময় কাটিয়েছেন তারা কম সূর্যালোকের তুলনায় দুই বছর বেশি বাঁচেন।

যদিও সূর্য সম্পর্কে প্রচুর ভাল জিনিস রয়েছে, রোদে পোড়া এবং ত্বকের ক্যান্সার থেকে নিজেকে রক্ষা করার সাথে ক্যাচিং রশ্মির ভারসাম্য বজায় রাখা গুরুত্বপূর্ণ।

আমাদের বুঝতে হবে, ত্বকের ক্যান্সার একটি জনস্বাস্থ্য মহামারী, ড: গোল্ডস্টেইন সতর্ক করেছেন, মেলানোমা আগামী 15 থেকে 18 বছরের মধ্যে পুরুষদের মধ্যে সবচেয়ে সাধারণ ক্যান্সার হতে চলেছে এবং এটি স্তন ক্যান্সারের পরেই দ্বিতীয় স্থানে থাকবে। আর এই ঝুঁকি কমাতে আপনি কিছু কিছু জিনিস করতে পারেন।

আপনি সানস্ক্রিন ব্যবহার করতে পারেন

জিঙ্ক-ভিত্তিক সানস্ক্রিন সবচেয়ে ভাল কারণ এটি আপনার ত্বকের উপরে একটি বাধা হিসাবে কাজ করে। রাসায়নিক-ভিত্তিক সানস্ক্রিনগুলি ঠিক কাজ করে, তবে সেগুলি সিন্থেটিক উপাদান দিয়ে তৈরি। নিশ্চিত করুন যে সানস্ক্রিন লাগানো আপনার দৈনন্দিন রুটিনের একটি অংশ, সারা বছর ধরে। এমনকি শীতকালে বা মেঘলা দিনে, আপনি এখনও সূর্যের ক্ষতিকারক প্রভাবের সংস্পর্শে আছেন। কমপক্ষে 30 এর একটি সূর্য সুরক্ষা ফ্যাক্টর (SPF) চয়ন করুন।

পোশাক দিয়ে গা ঢেকে ফেলতে পারেন

আপনার মাথার ত্বক রক্ষা করার জন্য একটি টুপি পরুন। একটি কাঁটাযুক্ত একটি আপনার কানকে সূর্যালোক থেকে রক্ষা করতে সাহায্য করে। অতিরিক্ত গরম না হয়ে আপনি যতটা সহ্য করতে পারেন ততটা পোশাক পরুন। শ্বাস-প্রশ্বাসযোগ্য ফ্যাব্রিক সহ পোশাক বিবেচনা করুন। এমন কাপড়ও আছে যা আপনি কিনতে পারেন যা আপনাকে UV বিকিরণ থেকে রক্ষা করতে সাহায্য করে।

কিন্তু যদি না আপনি নিয়মিতভাবে দিনের একটি ভাল অংশের বাইরে থাকেন তবে আপনার স্বাভাবিক পোশাক ঠিক একইভাবে কাজ করে।

সানগ্লাস ব্যবহার করতে পারেন

সানগ্লাস শুধুমাত্র সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে আপনার চোখকে রক্ষা করে না, তবে তারা আপনার চোখের চারপাশের ত্বককেও ছায়া দিতে পারে। 100% UV সুরক্ষা প্রদান করে এমনগুলি সন্ধান করুন৷
দিনের নির্দিষ্ট সময়ে সূর্যকে এড়িয়ে চলুন

দুপুরের সূর্য সবচেয়ে শক্তিশালী, ডঃ গোল্ডস্টেইন বলেছেন, কিন্তু 5 থেকে 15 মিনিটের সূর্যের এক্সপোজারই আপনার প্রয়োজন।" সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদে বের হওয়া এড়িয়ে চলাই ভালো। যখন আপনার UV এক্সপোজারের সবচেয়ে বেশি ঝুঁকি থাকে।

লেখকের মন্তব্য

অবশ্যই, পর্যাপ্ত সূর্যালোক না পাওয়া আপনার শরীর এবং মন উভয়ের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। সূর্যালোকের অভাব, যেমন শীতের মাসগুলিতে, একধরনের বিষণ্নতার দিকে নিয়ে যেতে পারে যার নাম সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার। এটি এক ধরনের বিষণ্নতা যেখানে ঋতু পরিবর্তন আপনার মেজাজকে প্রভাবিত করে। এটি শরতের শেষের দিকে বা শীতের শুরুতে শুরু হতে পারে এবং আপনার মন খারাপ করতে পারে।

লক্ষণগুলি হালকা থেকে গুরুতর পর্যন্ত হতে পারে। ভিটামিন ডি এর ঘাটতি শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের মধ্যেই ঘটতে পারে। প্রাপ্তবয়স্কদের মধ্যে, ভিটামিন ডি এর কম মাত্রার কারণে আপনি ক্লান্তি অনুভব করতে পারেন, আপনার হাড়ে ব্যথা হতে পারে, পেশী দুর্বলতা এবং আপনার মেজাজ পরিবর্তন করতে পারে।

শিশুদের ক্ষেত্রে এই ভিটামিনের মাত্রা কম হলে রিকেট নামক রোগ হতে পারে। "এর ফলে দুর্বল বৃদ্ধি, পেশীতে দুর্বলতা, হাড়ের ব্যথা এবং জয়েন্টের বিকৃতি দেখা দেয়। সময় মত চিকিত্সা না করা হলে, এটি পায়ের দীর্ঘ হাড়ের প্রান্তগুলি শেষ পর্যন্ত বড় হতে পারে এবং পাঁজরটি বিকৃত হতে পারে।

সূর্য থেকে ভিটামিন ডি এর ডোজ পাওয়া আপনার শরীরের উপর কিছু ইতিবাচক প্রভাব ফেলে। প্রতিদিন 15 মিনিটের জন্য রোদে বের হওয়ার চেষ্টা করুন এবং নিশ্চিত করুন যে আপনি আপনার ত্বককে রক্ষা করছেন যদি আপনি বেশি সময় বাইরে থাকেন।

এই নিবন্ধটি চিকিৎসা পরামর্শ নয়। এটি সাধারণ তথ্যের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে এবং পেশাদার চিকিৎসা পরামর্শ, রোগ নির্ণয় বা চিকিত্সার বিকল্প হিসাবে নয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url