RayaninfoPostAd

কোলেস্টেরল কি - কোলেস্টেরল কমানোর উপায়

কোলেস্টেরল কি? কোলেস্টেরল হল একটি চর্বিযুক্ত পদার্থ যা আমাদের দেহে পাওয়া যায় যা বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি লিভার দ্বারা উৎপাদিত হয় এবং আমরা কিছু খাবারের মাধ্যমেও পেয়ে থাকি। Cholesterol হরমোন, ভিটামিন ডি এবং পরিপাক পদার্থ তৈরির জন্য প্রয়োজনীয়, তবে এর উচ্চ মাত্রা থাকাটা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।
Image
যখন আমাদের রক্তপ্রবাহে অতিরিক্ত পরিমাণে কোলেস্টেরল থাকে, তখন তা আমাদের ধমনীর দেয়ালে জমা হয়, যার ফলে এথেরোস্ক্লেরোসিস নামক অবস্থার সৃষ্টি হয়। এই জমা হওয়া কোলেস্টেরল ধমনীগুলিকে সংকুচিত করে এবং রক্ত ​​​​প্রবাহকে বাধা দেয় যার ফলে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। অতএব, এই স্বাস্থ্য সমস্যাগুলি প্রতিরোধ করতে স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বজায় রাখা গুরুত্বপূর্ণ।

এই প্রবন্ধে, আমরা বিভিন্ন ধরনের কোলেস্টেরল নিয়ে আলোচনা করব। হার্টের স্বাস্থ্যের উপর এর প্রভাবগুলি অনুসন্ধান করে কোলেস্টেরলের মাত্রাকে প্রভাবিত করার কারণগুলি পরীক্ষা করব, এবং কোলেস্টেরল পরিচালনার জন্য কৌশলগুলি নিয়ে আলোচনা করব।

কোলেস্টেরল ভূমিকা

কোলেস্টেরলের সংজ্ঞা

কোলেস্টেরল একটি মোম জাতীয় পদার্থ যা শরীরের স্বাভাবিক কার্যকারিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদিও প্রায়ই নেতিবাচক স্বাস্থ্যের ফলাফলের সাথে যুক্ত থাকে, কোলেস্টেরল প্রকৃতপক্ষে কোষের ঝিল্লি গঠন, হরমোন উৎপাদন এবং ভিটামিন সংশ্লেষণের মতো বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপের জন্য অপরিহার্য।

শরীরে কোলেস্টেরলের গুরুত্ব

বিশ্বাস করুন বা না করুন, কোলেস্টেরল আমাদের শরীরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোলেস্টেরল আমাদের কোষের ঝিল্লি তৈরি এবং বজায় রাখতে সাহায্য করে, যা আমাদের কোষকে ঘিরে থাকা প্রতিরক্ষামূলক দেয়াল। সুতরাং, কোলেস্টেরল শরীরের নিজস্ব নির্মাণ কারি হিসাবে কাজ করে।

শরীরে কোলেস্টেরলের প্রয়োজনীয়তা

কোষের জন্য একটি বিল্ডিং ব্লক হিসাবে কোলেস্টেরল

কোলেস্টেরল হল ইটের মতো যা কোষ ঝিল্লির সেই দেয়ালগুলি তৈরি করে। কোলেস্টেরল ছাড়া, আমাদের কোষগুলির সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় শক্ত কাঠামো থাকবে না। সুতরাং, কোলেস্টেরল কে আমাদের ধন্যবাদ জানানো উচিত কারণ কোলেস্টেরল আমাদের কোষগুলিকে শীর্ষ আকারে রাখে।

হরমোন উৎপাদনে কোলেস্টেরলের ভূমিকা

কোলেস্টেরল শুধু একটি প্রধান নির্মাতাই নয় এটি হরমোন উৎপাদনের একটি মূল উপাদান। হরমোনগুলি আমাদের শরীরের বার্তাবাহকের মতো, বিভিন্ন অঙ্গ এবং সিস্টেমকে কী করতে হবে তা বলে। কোলেস্টেরল কিছু হরমোন তৈরি করতে সাহায্য করে যা বৃদ্ধি এবং বিকাশ থেকে প্রজনন পর্যন্ত বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে। সুতরাং, কোলেস্টেরল আমাদের শরীরের হরমোন উৎপাদনে অনেক ভূমিকা রাখে।

কোলেস্টেরলের প্রকারভেদ

এলডিএল (লো-ডেনসিটি লিপোপ্রোটিন) কোলেস্টেরল

এলডিএল কোলেস্টেরল, যা "খারাপ" কোলেস্টেরল নামেও পরিচিত। এটি একটি সুপারহিরো মুভিতে সেই ভিলেনের মতো যা সমস্যা সৃষ্টি করে। এই ধরনের কোলেস্টেরল আমাদের ধমনীতে জমা হয় এবং ফলক তৈরি করে যা রক্তনালীকে সংকুচিত করে। এটি রক্তের প্রবাহকে কঠিন করে তুলে হৃদরোগের ঝুঁকি বাড়ায়। তাই, আপনার এলডিএল কোলেস্টেরলের মাত্রার উপর নজর রাখুন।

এইচডিএল (উচ্চ ঘনত্বের লিপোপ্রোটিন) কোলেস্টেরল

অন্যদিকে, এইচডিএল কোলেস্টেরল যা "ভালো" কোলেস্টেরল নামে পরিচিত। আমরা এইচডিএল কোলেস্টেরল কে সিনেমার নায়ক এর সাথে তুলনা করতে পারি কারণ সিনেমায় নায়ক যেমন সবার উপকার করে একইভাবে এইচডিএল আমাদের শরীরের জন্যও একটি উপকারী উপাদান।

এইচডিএল কোলেস্টেরল আমাদের ধমনী থেকে এলডিএল কোলেস্টেরল অপসারণ করতে সাহায্য করে এবং এটিকে যকৃতে ফিরিয়ে নিয়ে যায়, যেখানে এটি ভেঙে শরীর থেকে বের হয়ে যায়। সুতরাং, আসুন আমাদের এইচডিএল কোলেস্টেরলকে আমাদের হৃদয়কে সুস্থ রাখার জন্য ধন্যবাদ জানাই।

কোলেস্টেরলের মাত্রায় ট্রাইগ্লিসারাইড

ট্রাইগ্লিসারাইড হল অন্য ধরনের চর্বি যা আমাদের রক্তে পাওয়া যায়। তারা কোলেস্টেরলের ব্যাকআপ হিসেবে কাজ করে। যদিও উচ্চ মাত্রার ট্রাইগ্লিসারাইড হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে। তাই, আমাদের হৃদয়কে সুস্থ রাখতে আমাদের কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড উভয় মাত্রার উপর নজর রাখা গুরুত্বপূর্ণ।

হার্টের স্বাস্থ্যের উপর কোলেস্টেরলের প্রভাব

কার্ডিওভাসকুলার রোগের সাথে কোলেস্টেরলের সম্পর্ক

হার্টের স্বাস্থ্যের ক্ষেত্রে, কোলেস্টেরল কিছুটা দ্বি-ধারী তলোয়ার হতে পারে। একদিকে, আমাদের কোষ এবং হরমোনের জন্য আমাদের কোলেস্টেরল প্রয়োজন। অন্যদিকে, এলডিএল কোলেস্টেরলের উচ্চ মাত্রা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো কার্ডিওভাসকুলার রোগের বিকাশ ঘটাতে পারে।

সুতরাং, এটি সঠিক ভারসাম্য খুঁজে বের করা এবং আমাদের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা অতীব জরুরী।

এথেরোস্ক্লেরোসিস এবং কোলেস্টেরল

এথেরোস্ক্লেরোসিস ( Atherosclerosis) এমন একটি অবস্থা যার ফলে আমাদের ধমনীতে কোলেস্টেরলের ফলক সৃষ্টি করে। এই ফলকগুলি আমাদের রক্তনালীগুলিকে সংকুচিত করে এবং হার্টে রক্ত ​​​​প্রবাহ কমিয়ে দেয় যা আমাদের দেহের জন্য খুবই খারাপ।

এটিকে একটি জমাট বাঁধা ড্রেনের মতো মনে করুন - যদি পানি অবাধে প্রবাহিত না হয় তবে জিনিসগুলি ড্রেনের মুখে আটকে থাকে এবং এটি কোন ভালো দৃশ্য নয় ঠিক একইভাবে আমাদের ধমনীতেও কোলেস্টেরল রক্ত প্রবাহে বাঁধ সৃষ্টি করে।  সুতরাং, আসুন আমাদের ধমনী পরিষ্কার এবং হৃদয়কে ভালো রাখি।

কোলেস্টেরলের মাত্রা প্রভাবিত করার কারণগুলি

জেনেটিক্স এবং পারিবারিক হাইপার কোলেস্টেরোলেমিয়া

কোলেস্টেরলের মাত্রা আমাদের জিন দ্বারা প্রভাবিত হতে পারে। কিছু লোক পারিবারিক হাইপারকোলেস্টেরোলেমিয়া (এফএইচ) নামক একটি অবস্থার উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয়। এর মানে হল তাদের শরীর রক্ত ​​​​প্রবাহ থেকে কার্যকরভাবে LDL কোলেস্টেরল অপসারণ করতে অক্ষম, উচ্চ কোলেস্টেরলের মাত্রার দিকে পরিচালিত করে।

কোলেস্টেরলের মাত্রার উপর খাদ্যের প্রভাব

আমরা যা খাই তা আমাদের কোলেস্টেরলের মাত্রাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। স্যাচুরেটেড এবং ট্রান্স চর্বিযুক্ত খাবার যেমন চর্বিযুক্ত খাবার, ফাস্টফুড এবং রেড মিট প্রভিতি এলডিএল কোলেস্টেরল বাড়াতে পারে। অন্যদিকে, ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহণ করা, যেমন গোটা শস্য এবং ফল, কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে।

লাইফস্টাইল ফ্যাক্টর এবং কোলেস্টেরল

আমাদের জীবনযাত্রার পছন্দগুলিও কোলেস্টেরলের মাত্রায় ভূমিকা পালন করে। শারীরিক কার্যকলাপের অভাব, অত্যধিক অ্যালকোহল সেবন এবং ধূমপান উচ্চ কোলেস্টেরলে অবদান রাখতে পারে। সুতরাং, আপনি জিমে যাওয়া শুরু করুন এবং ধূমপান ও অ্যালকোহল থেকে নিজেকে দূরে রাখুন।

স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা পরিচালনা এবং বজায় রাখা

স্বাস্থ্যকর কোলেস্টেরল রেঞ্জ বোঝা

আপনার কোলেস্টেরলের রেঞ্জ জানা আপনার স্বাস্থ্য পরিচালনার জন্য অপরিহার্য। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন সর্বোত্তম হার্টের স্বাস্থ্যের জন্য মোট কোলেস্টেরল 200 mg/dL, LDL কোলেস্টেরল 100 mg/dL এবং HDL কোলেস্টেরল 60 mg/dL-এর উপরে রাখার পরামর্শ দেয়।

সুতরাং, যখন আপনি আপনার কোলেস্টেরল পরীক্ষা করবেন, তখন এই সংখ্যার দিকে লক্ষ্য রাখুন যাতে আপনার কোলেস্টেরল নরমাল আছে কিনা তা আপনি জানতে পারেন।

নিয়মিত কোলেস্টেরলের মাত্রা নিরীক্ষণ করা

কোলেস্টেরলের মাত্রা নিয়মিত পর্যবেক্ষণ করা স্বাস্থ্যকর মাত্রা পরিচালনা ও বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতি কয়েক বছরে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে চেক-আপ আপনাকে যেকোনো পরিবর্তনের শীর্ষে থাকতে এবং যেকোনো উদ্বেগের সমাধানে সহায়তা করতে পারে।

মনে রাখবেন, চিন্তিত হওয়ার চেয়ে নিরাপদ থাকা ভাল, বিশেষ করে যখন এটি আপনার কোলেস্টেরলের মাত্রা সম্বন্ধে আপনাকে অবহিত করে।

খাদ্য এবং জীবনধারা পরিবর্তনের উপর কোলেস্টেরলের প্রভাব

খাদ্যের উপর স্বাস্থ্যকর হার্টের প্রভাব

যখন কোলেস্টেরল কথা আসে, তখন আপনাকে স্বাস্থ্যকর হার্টের কথা মাথায় রাখতে হবে। স্বাস্থ্যকর হার্টের জন্য স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা জরুরী। আপনার খাবারে আরও ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি অন্তর্ভুক্ত করার দিকে মনোনিবেশ করুন।

অলিভ ওয়েল মাখনের সাথে অদল বদল করুন। আলুর চিপসের পরিবর্তে বাদাম দিয়ে স্ন্যাক করুন এবং কেকের স্লাইসের পরিবর্তে একটি অ্যাভোকাডো নিন। আপনার মুখের স্বাদ প্রথমে প্রতিবাদ করতে পারে, কিন্তু আপনার হৃদয় আপনাকে দীর্ঘমেয়াদে ধন্যবাদ জানাবে।

কোলেস্টেরল ব্যবস্থাপনায় ব্যায়ামের ভূমিকা

ব্যায়াম শুধুমাত্র জিম উৎসাহীদের জন্য নয়; এটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিয়মিত শারীরিক কার্যকলাপ, যেমন দ্রুত হাঁটা, জগিং বা নাচ, এইচডিএল কোলেস্টেরল ("ভাল" ধরণের) এবং এলডিএল কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে। তাই, আপনার প্রিয় ওয়ার্কআউট প্লেলিস্টে রাখুন এবং আপনার হার্ট পাম্প করুন।

কোলেস্টেরলের উপর ধূমপানের প্রভাব

আপনি এখনই ধূমপানের সাথে সম্পর্ক ছিন্ন করুন। ধূমপান শুধুমাত্র আপনার ফুসফুসের ক্ষতি করে না বরং আপনার HDL কোলেস্টেরল কমায় এবং LDL কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। ধূমপান ত্যাগ করা আপনার কোলেস্টেরল এবং সামগ্রিক স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

সুতরাং, সেই লাইটার এবং অ্যাশট্রেগুলি ফেলে দিন এবং ধূমপানমুক্ত জীবনকে বেছে নিন। আপনার হৃদয় আপনাকে ধন্যবাদ জানাবে।

উচ্চ কোলেস্টেরলের জন্য ওষুধ এবং চিকিৎসার বিকল্প

স্ট্যাটিনস: সবচেয়ে সাধারণভাবে নির্ধারিত কোলেস্টেরলের ওষুধ

কখনও কখনও, খাদ্য এবং জীবনধারার পরিবর্তন কোলেস্টেরল নিয়ন্ত্রণের জন্য যথেষ্ট নয়। এই ধরনের ক্ষেত্রে, কিছু ওষুধ প্রয়োগ করা যেতে পারে। স্ট্যাটিন হল সবচেয়ে সাধারণভাবে নির্ধারিত কোলেস্টেরলের ওষুধ। তারা কোলেস্টেরল উৎপাদনে জড়িত লিভারে একটি নির্দিষ্ট এনজাইমকে ব্লক করে কাজ করে। সুতরাং, স্ট্যাটিনকে আমাদের দেহের জন্য সুপারহিরো হিসাবে বিবেচনা করতে পারি।

কোলেস্টেরলের মাত্রা কমানোর জন্য অন্যান্য ওষুধ

স্ট্যাটিন ছাড়াও, অন্যান্য ধরনের ওষুধ রয়েছে যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে। এর মধ্যে কোলেস্টেরল শোষণ প্রতিরোধক, পিত্ত অ্যাসিড সিকোয়েস্ট্যান্ট এবং PCSK9 ইনহিবিটর প্রভৃতি।

আপনার নির্দিষ্ট প্রয়োজনের জন্য সর্বোত্তম ওষুধের বিকল্প নির্ধারণ করতে আপনার ডাক্তারের পরামর্শ নিন। সুতরাং, আপনার ডাক্তার আপনার কলেস্টেরল নিয়ন্ত্রণের জন্য ওষুধ এবং মাত্রা নির্ধারণ করে আপনার কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে পারে।

লেখকের মন্তব্য 

উপসংহারে বলা যায় যে কোলেস্টেরলকে, আমরা প্রায়ই নেতিবাচক হিসেবে চিত্রিত করি তথাপি এটা আমাদের শরীরের জন্য একটি প্রয়োজনীয় উপাদান। বিভিন্ন ধরণের কোলেস্টেরল, হৃদরোগের স্বাস্থ্যের উপর এর প্রভাব এবং এর মাত্রাগুলিকে প্রভাবিত করে এমন কারণগুলি বোঝার মাধ্যমে, আমরা স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বজায় রাখার জন্য সক্রিয় পদক্ষেপ নিতে পারি।

স্বাস্থ্যকর ডায়েট, নিয়মিত ব্যায়াম এবং ধূমপান এড়ানো সহ জীবনধারা পরিবর্তনের মাধ্যমে আমরা কার্যকরভাবে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ ও কমাতে পারি। যেসব ক্ষেত্রে জীবনযাত্রার পরিবর্তন যথেষ্ট নয়, সেখানে কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য বিভিন্ন ওষুধ পাওয়া যায়।

আমাদের হার্টের স্বাস্থ্যকে অগ্রাধিকার দিয়ে এবং সক্রিয় পদক্ষেপ গ্রহণ করে, আমরা উল্লেখযোগ্যভাবে হৃদরোগের ঝুঁকি কমাতে পারেন এবং একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখতে পারি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url