RayaninfoPostAd

হার্টের ফাংশন এবং হেলথ টিপস সম্বন্ধে জানুন

 হার্টের অ্যানাটমি ফাংশন এবং হেল্‌থ টিপস সম্বন্ধে জানুন


হার্ট আমাদের দেহের এমন একটি অঙ্গ যা আমাদের সারা শরীরে রক্ত ​​পাম্প করে। আমাদের হার্টে মোট চারটি প্রকোষ্ঠ রয়েছে। ডান অলিন্দ ও ডান নিলয় এবং বাম অলিন্দ ও বাম নিলয়। মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্র আমাদে্র হার্ট আর কার্য পরিচালনা করে।


শিরোনাম:

হার্টের ভূমিকা

হার্ট শরীরের পাওয়ার হাউস হিসাবে বর্ণনা করা হয়, এটি একটি উল্লেখযোগ্য অঙ্গ যা আমাদের শরীরের প্রতিটি কোষে রক্ত ​​পাম্প করা এবং অক্সিজেন এবং গুরুত্বপূর্ণ পুষ্টি সরবরাহ করে। হার্ট গুরুত্বপূর্ণ প্রতীকী অর্থ ধারণ করে, যা প্রেম, আবেগ এবং জীবনীশক্তির প্রতিনিধিত্ব করে। সর্বোত্তম স্বাস্থ্য বজায় রাখতে এবং কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধের জন্য এর গুরুত্বপূর্ণ অঙ্গটির জটিলতাগুলি বোঝা অপরিহার্য। এই নিবন্ধে, আমরা সাধারণ অবস্থা, প্রতিরোধমূলক ব্যবস্থা, জীবনধারা পছন্দ, এবং গবেষণা ও চিকিত্সার অগ্রগতি সহ হার্টের স্বাস্থ্যের কার্যকারিতা এবং বিভিন্ন দিকগুলি নিয়ে আলোচনা করব।

হার্টের অ্যানাটমি

হার্ট আমাদের বুকের সামনে অবস্থিত। হার্ট আমাদের বুকের বাম দিকে থাকে। আমাদের পাঁজর হার্টকে রক্ষা করে। একেক জন মানুসের হার্ট এর আকার একেক রকম হয়।সাধারণত, প্রাপ্তবয়স্ক মানুসের হার্ট এর আকার দুটি আটকানো মুষ্টির আকারের প্রায় সমান হয় এবং শিশুদের হার্ট একটি মুষ্টির আকারের সমান। গড়ে একজন প্রাপ্তবয়স্কের হার্ট এর ওজন প্রায় 10 আউন্স। আমাদের শরীরের আকার এবং লিঙ্গের উপর নির্ভর করে আমাদের হার্টের ওজন একটু বেশি বা কম হতে পারে।

হার্টের কার্যাবলী:

রক্ত ভালভের মাধ্যমে ভেন্ট্রিকলগুলিতে পাম্প করা হয়। যেখানে অ্যাট্রিয়া ভেন্ট্রিকলের সাথে মিলিত হয়, সেখানে বিশেষ কোষের একটি এলাকা থাকে (এটিকে অ্যাট্রিও-ভেন্ট্রিকুলার নোড বলা হয়) যা আমাদের হার্টের পেশী জুড়ে বৈদ্যুতিক সংকেতগুলিকে বৈদ্যুতিক পথের একটি সিস্টেম দ্বারা পাস করে, যা পরিবাহী ব্যবস্থা নামে পরিচিত।হৃদপিণ্ড দিনরাত অক্লান্ত পরিশ্রম করে, দিনে প্রায় 100,000 বার স্পন্দিত হয়। এটা আমাদের শরীরের সুপারহিরো মত।

সাধারণত হার্টের রোগ ও লক্ষন সমূহঃ

 # হার্ট এর বিভিন্ন রকম রোগ হতে পাড়ে। নিম্নে তা তুলে ধরা হল।

* রক্তনালীর রোগ :
* অনিয়মিত হার্টস্পন্দন :
* হার্টের পেশীর রোগ :
* হার্টের ভালভ রোগ

# আর হার্টের রোগের লক্ষন সমূহ পুরুষ ও মহিলাদের ক্ষেত্রে ভিন্ন হতে পারে। উদাহরণস্বরূপ, পুরুষদের বুকে ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি। মহিলাদের বুকে অস্বস্তির সাথে অন্যান্য উপসর্গ যেমন শ্বাসকষ্ট, বমি বমি ভাব এবং চরম ক্লান্তি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

একটি সুস্থ হার্ট বজায় রাখার জন্য টিপসঃ

একটি সুস্থ হার্ট বজায় রাখার জন্য টিপস সমুহ নিম্নে দেয়া হলঃ
* কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করা
* শারীরিক কার্যকলাপ এবং ব্যায়াম করা
* হার্টের স্বাস্থ্যের জন্য ধূমপান ত্যাগ করা
* নিয়মিত হার্টের চেক-আপ করা
* চিন্তা মুক্ত জীবন যাপন করা
* ওজন নিওন্ত্রন করা

 পরিশেষে বলা যাই যে, দীর্ঘ ও সুস্থ জীবনের জন্য আমাদের হার্টের যত্ন নেওয়া অপরিহার্য। সর্বোপরি, একটি সুখী হার্ট মানে একটি সুখী জীবন। হার্টের স্বাস্থ্য বজায় রাখা হার্ট অ্যাটাক এবং হার্ট ফেইলিউরের মতো বিভিন্ন হার্টের অবস্থা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Anonymous
    Anonymous January 11, 2024 at 4:35 PM

    Informative Blog

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url